Jokes

Writer: Collected Category: কৌতুক (Jokes) Edition: Dhaboman - Winter 2020

কয়েক দিন ধরে ভোরবেলায় দেখছি খুব ঠান্ডা ঠান্ডা লাগছে । শোবার সময় বেশ গরমই থাকে।

যথারীতি এক ভোরে ঠান্ডা অনুভব করলাম।

যা হবার তাই হলো । প্রচন্ড সর্দিতে চারদিন নাকানিচুবানি খেয়ে শেষে সিটি লাইফ নার্সিংহোমে গিয়ে ডাক্তার দেখালাম। তিনি গম্ভীর মুখে আমাকে ইউরিন পরীক্ষা করিয়ে নিতে বললেন। ওখানেই হবে।

আমি নার্সকে জিগ্যেস করলাম, "শিশি কোথায় পাবো?"

নার্স বললে, "টয়লেটের বাইরেই একটা সেলফে শিশি রাখা আছে । স্যাম্পলটা নিয়ে ক্যাশ কাউন্টারে চলে আসবেন।"

গিয়ে দেখি, কোন শিশিই সেখানে নেই। কোভিডের দৌলতে মনে হয় একটা খালি স্যানিটাইজারের শিশি পড়ে রয়েছে । অগত্যা তাতেই স্যাম্পল ভর্তি করে কাউন্টারে চলে এলাম।

একটু পরেই সচকিত হয়ে দেখলাম, মোবাইলটা তাড়াহুড়োয় টয়লেটে ফেলে এসেছি । তড়িঘড়ি করে ছুটলাম। গিয়ে ভাগ্যবলে ওটাকে তো পেলাম, কিন্তু কাউন্টারে অনেক লোকের লাইন হয়ে গেছে।

দেখি, প্রত্যেকেই একটি বার করে আমার রেখে যাওয়া স্যাম্পল-এর শিশি থেকে বেশ করে স্যানিটাইজার ঢেলে নিয়ে হাতের চেটোয়, কনুইতে, ঘাড়ে, এমনকি মুখেও ঘষছিলেন । কেউ কেউ আবার গন্ধ শুঁকে কমেন্টস করছেন, "বাজে মাল, মনে হয় ডুপ্লিকেট হবে।"

আমি বিস্ময়ে থ' মেরে গেছি । ভাবলাম সতর্ক করে কিছু বলবো। কিন্তু ততক্ষণে আর সময় নেই। শিশিটা প্রায় খালি হয়ে এসেছে। বললে তো নির্ঘাত মারধোর খেতাম।

তাই বলে কিছু বলবো না, তা কি হয়? আপনাদের সবিনয়ে জানিয়ে রাখি, না দেখেশুনে কিছু ব্যবহার করতে যাবেন না, শুধু মাত্র ফ্রি-তে পাওয়া যাচ্ছে বলে!

 

-----------------------------------------------------------------------------------

বিজ্ঞানী আইনস্টাইন ও তার ড্রাইভার

যিনি বিজ্ঞানী আইনস্টাইনের ড্রাইভার ছিলেন, তিনি একদিন আইনস্টাইনকে বললেন, আপনি প্রতিটি সভায় যে ভাষণ দেন, সেইগুলো শুনে শুনে আমার মুখস্থ হয়ে গেছে ।

একথা শুনে আইনস্টাইন তো অবাক! উনি তখন বললেন, বেশতো! তাহলে এর পরের মীটিংয়ে যেখানে যাবো, তারা আমাকে চেনেন না, একেবারে নতুন এলাকা৷ চাইলে তুমি আমার হয়ে ভাষণ দিতে পারো, আর আমি ড্রাইভার হয়ে বসে থাকবো৷

সুযোগ পেয়ে পরের সভায় তো ড্রাইভার হুবহুব আইনস্টাইন এর ভাষণ গড় গড় করে বলে গেলেন। উপস্থিত বিজ্ঞজনেরা তুমুল করতালি দিলেন৷ এরপর তাঁরা ড্রাইভারকে আইনস্টাইন ভেবে গাড়িতে পৌঁছে দিতে এলেন।

সেই সময়ে একজন অধ্যাপক ড্রাইভারকে জিজ্ঞেস করলেন, স্যার, ঐ আপেক্ষিক এর যে সংজ্ঞাটা বললেন, অনুগ্রহ করে আর একবার সংক্ষেপে বুঝিয়ে দেবেন ?

আসল আইনস্টাইন দেখলেন ড্রাইভারেরতো বিপদ! এবারতো ড্রাইভার ধরা পরে যাবে৷ কিন্তু তিনি ড্রাইভারের উপস্থিত বুদ্ধি শুনে তাজ্জব হয়ে গেলেন, ড্রাইভার উত্তর দিল।

এই সহজ জিনিসটা আপনার মাথায় ঢোকেনি ? আমার ড্রাইভারকে জিজ্ঞেস করুন সে বুঝিয়ে দেবে৷

বিঃদ্রঃ- জ্ঞানী ব্যক্তিদের সাথে চলাফেরা করলে আপনিও জ্ঞানী হবেন। আপনি যেমন মানুষের সাথে ঘুরবেন, তেমনই হবেন।

তাই কথায় আছে! "সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ।