Editorial

লেখক: শুজা রশীদ Category: সম্পাদকীয় (Editorial) Edition: Dhaboman - Eid 2019

 

ঈদ মুবারাক।

দেখতে দেখতে বছর ঘুরে আবার ঈদুল ফিতরের আগমন।

আমাদের সবার জীবনেই এমন কিছু কিছু বস্তু আছে যা কখন পুরানো হয় না। ঈদ নিশ্চিত ভাবেই তাদের একটি। এই মধ্যবয়েসে এসেও ঈদের সকালে সেমাইয়ের মৌ মৌ গন্ধ হৃদয় জুড়িয়ে দেয়। ফেলে আসা বহু স্মৃতি মনে পড়ে যায়। বেশ কিছু প্রিয় মানুষ ইতিমধ্যেই এই পার্থিবতা থেকে অজানায় পাড়ি জমিয়েছেন। আমার বাবা তাদের একজন। নানা সময়ে নানা স্থানে তার সাথে ঈদের নামাজ পড়তে গেছি, নামাজ শেষে কাধে কাঁধ মিলিয়েছি – ঈদ এলেই তার হাসি হাসি মুখখানা মনে পড়ে। আমাদের অনেকেরই এমন অনেক স্মৃতি নিশ্চয় রয়েছে যা একাধারে আনন্দে এবং দুঃখে আপ্লুত করে দেয়। প্রতিটা ঈদ যেন একটা ফলকের মত আমাদের হৃদয়ে তার স্থান করে নেয়।

আমাদের চারদিকের পৃথিবীতে প্রতিদিন ভালো মন্দ কত কিছু ঘটছে, কখন সেই সব ঘটনাপ্রবাহ আমাদেরকে সরাসরি ছুঁয়ে যায়, কখন যায় না কিন্তু তাই বলে আমাদের দায়িত্ব থেমে থাকে না। ভালো কিছুকে উৎসাহিত করা, ভুল কিংবা অন্যায়কে শুধরে দেয়া, প্রতিরোধ করা আমাদের সবার নৈতিক দায়িত্ব। একইসাথে আমাদের মাঝে যদি কোন দুর্বলতা থেকে থাকে সেটাকে সনাক্ত করে শোধরাবার চেষ্টা করাটাও রমজান মাসের সিয়ামের একটা অংশ হতে পারে। সব মিলিয়ে প্রতিটি রমজান মাস এবং প্রতিটি ঈদুল ফিতর যেন আমাদেরকে একটু একটু করে আরোও সুন্দর এবং প্রস্ফুটিত হতে সাহায্য করে সেটাই আমাদের লক্ষ্য হওয়া উচিৎ।

এই শহরেই অনেক পরিবার এবং বিশেষ করে শিশুরা এখনও দারিদ্রের মধ্যে বসবাস করে। আমাদের যার যতটুকু সাধ্য আছে তাই দিয়ে তাদেরকে সাহায্য করার চেষ্টা করা উচিৎ। আমাদের ঈদের আনন্দ ধর্ম-কাল-পাত্র নির্বিশেষে যদি ছড়িয়ে দিতে পারি তাহলেই তা প্রকৃত পূর্ণতা পাবে।

সবার প্রতি রইল আমার প্রাণ ঢালা ভালোবাসা এবং ঈদের অগ্রিম শুভেচ্ছা।